মেনু নির্বাচন করুন

ব্যাংক

ব্যাংকের নাম ও শাখার ঠিকানা

বিবরণ

সোনালী ব্যাংক লিমিটেড

উজিরপুর বন্দর শাখা, উজিরপুর,

বরিশাল।

সোনালী ব্যাংক বাংলাদেশের বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকটির অনুমোদিত মূলধন ১০ বিলিয়ন টাকা এবং পরিশোধিত মূলধন ৯ বিলিয়ন টাকা। এর সুইফট কোড BSONBDDH।

বিস্তৃত:সারা দেশে সোনালী ব্যাংকের ১২০১টি শাখা রয়েছে। ক) বৈদেশিক শাখা ২ টি খ) স্থানীয় শাখা ১১৯৯ টি (গ্রামাঞ্চলীয় শাখা ৮৫৭ টি, শহুরে শাখা ৩৪২ টি) গ) আঞ্চলিক কার্যালয় ১৯ টি ঘ) প্রধান কার্যালয় ৪২ টি ঙ) জিএম কার্যালয় ১০ টি সকল কর্মকর্তা–কর্মচারীর সংখ্যা ২১৮৩৯ জন।

ইতিহাস: বাংলাদেশ ব্যাংক অধ্যাদেশ ১৯৭২ অনুযায়ী ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, প্রিমিয়ার ব্যাংক এবং ব্যাংক অব বাহাওয়ালপুরকে অধিগ্রহণ করে সোনালী ব্যাংক প্রতিষ্ঠিত হয়। ২০০৭ সালের ৩ জুন তারিখে এটি পাবলিক লিমিটেড কোম্পানী হিসাবে নিবন্ধিত হয়। যেসব স্থানে বাংলাদেশ ব্যাংকের কোনো শাখা নেই সেসব স্থানে সোনালী ব্যাংক বাংলাদেশের সরকারি কোষাগারের দায়িত্ব পালন করে থাকে। ব্যাংকটি স্ট্যাম্প শুল্ক, খাজনা এবং নিবন্ধীকরণ ফি আদায় করে থাকে, বিশেষ সঞ্চয়ী হিসাব পরিচালনা করে, সরকারী কর্মচারীদের পেনসন এবং শিক্ষা প্রতিষ্ঠানসমুহের শিক্ষকদের বেতন পরিশোধ করে থাকে।

·  http://www.sonalibank.com.bd/profile.php

কৃষি ব্যাংক

উজিরপুর বন্দর শাখা,

উজিরপুর, বরিশাল।

 

বাংলাদেশ কৃষি ব্যাংক বাংলাদেশের অন্যতম একটি শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। এই ব্যাংকটি ১৯৭৩ সালের বাংলাদেশ কৃষি ব্যাংক অধ্যাদেশের (President's Order No 27 of 1973) মধ্যমে প্রতিষ্ঠিত হয়।[১] বাংলাদেশের বিভিন্ন স্থানে এই ব্যাংকের ১১টি পরিষদ্ অফিস, ২৪টি বিভাগের হেড অফিস, ৯৯৮টি[২] শাখা রয়েছে।

অগ্রণী ব্যাংকের কার্যক্রম পরিচালনার দায়িত্বে রয়েছে ১২ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পর্ষদ যার প্রধান একজন চেয়ারম্যান; বর্তমানে (প্রেক্ষিত ২০১৩) এই ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ. মজিদ।

http://www.krishibank.org.bd/

রূপালী ব্যাংক লিঃ

শিকারপুর বন্দর শাখা,

উজিরপুর, বরিশাল।

 

রূপালী ব্যাংক বাংলাদেশের একটি বাণিজ্যিক ব্যাংক। পূর্বে সরকারি ব্যাংক হলেও সাম্প্রতিক সময়ে ব্যাংকটিকে বেসরকারীকরণ করা হয়েছে।বর্তমানে ব্যাংকটির শাখার সংখ্যা ৫১৭ টি।[১]  http://www.rupalibank.org/rblnew/

ব্র্যাক ব্যাংক লি:

উজিরপুর শাখা, উজিরপুর,

বরিশাল।

 

ব্রাক ব্যাংক লিমিটেড (ইংরেজি: BRAC Bank Limited) বাংলাদেশের স্বায়ত্বশাসিত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম। এটি মূলত; বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক কর্তৃক পরিচালিত আর্থিক প্রতিষ্ঠান। এই ব্যাংকটি সেরা আর্থিক প্রতিষ্ঠান হিসেবে 'বাংলাদেশ বিজনেস এওয়ার্ড-২০০৯' পদক অর্জন করেছে।[২]

প্রতিষ্ঠা

ক্ষুদ্র ও মাঝারী শিল্পকে সহায়তা দেয়ার উদ্দেশ্য নিয়ে প্রাইভেট ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠা হয় ৪ জুলাই, ২০০১।ফজলে হাসান আবেদ এই ব্যাংকের প্রতিষ্ঠাতা[৩]

কার্যক্রম

এই ব্যাংকটি বর্তমানে যেসব কার্যক্রম পরিচালনা করছে তার মধ্যে রয়েছে:

  • এসএমই ব্যাংকিং
  • বাণিজ্যিক ব্যাংকিং
  • কার্ড পরিসেবা (ডেবিট ও ক্রেডিট )
  • কর্পোরেট পরিসেবা
  • কনয্যুমার লোন
  • এটিএম পরিসেবা

শাখাএবংঅন্যান্যকর্মকান্ড

ব্যাংকটির বর্তমানে (২০১৪)
শাখা = ১৫৭ টি
এস এম ই ইউনিট অফিস = ৪০০ টি
রেমিটান্স ডেলিভারি পয়েন্ট = ১৮০০ টি [৪]
এটিএম বুথ = ৩৫০+ টি
আপন সময় = ১৬ টি

http://www.bracbank.com/