Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
ডিজিটাল বাংলাদেশের জন্য ‘সাউথ-সাউথ’ পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী
বিস্তারিত

ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে দেশের উন্নয়ন ও শিক্ষার প্রসারে ভূমিকা রাখায় আবারও জাতিসংঘের ‘সাউথ-সাউথ কো-অপারেশন ভিশনারি অ্যাওয়্যার্ড’ পেয়েছেন শেখ হাসিনা

প্রধানমন্ত্রীর পক্ষে তার পুত্র ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ পুরস্কার গ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ‘গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপমেন্ট এক্সপো-২০১৪’ এর ৫ দিনব্যাপী সম্মেলনের শেষ দিন শুক্রবার এ অ্যাওয়ার্ড গ্রহণ করেন জয়। জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ইপিং ঝু পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে জয় তার বক্তব্যেও পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত বক্তব্য পড়েন। তিনি জানান, ‘সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এ পদক প্রাপ্তি তারই স্বীকৃতি’।

গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপমেন্ট এক্সপো থেকে বলা হয়, শেখ হাসিনার আমলে বাংলাদেশে তথ্যপ্রযুক্তির প্রসার, সর্বজনীন শিক্ষাব্যবস্থা চালু, সর্বসাধারণের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছেন।

এ ছাড়া সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশকে সারাবিশ্বে রোল মডেল হিসেবে উপস্থাপনের জন্য তিনি এই অ্যাওয়ার্ড যোগ্যতা অর্জন করেছেন শেখ হাসিনা।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘে ‘হাই লেভেল কমিটি অন সাউথ-সাউথ কো-অপারেশন’র প্রেসিডেন্ট ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে এ মোমেন।

গত বছরের ২৩ সেপ্টেম্বর দারিদ্র্য মোচনে বাংলাদেশের অবদান এবং দারিদ্র্য কমাতে সরকারের গুরুত্বপূর্ণ সফলতার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীকে দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কো-অপারেশন (আইওএসএসসি) পুরস্কার দেওয়া হয়।

রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশ এবং প্রযুক্তিগতভাবে দক্ষিণের দেশগুলোর সামগ্রিক উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বেগবান করতে ২০০৮ সালে জাতিসংঘে সাউথ সাউথ কো-অপারেশন কার্যালয় প্রতিষ্ঠিত হয়।

অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস (ওএএস) এবং সাউথ সাউথ কো-অপারেশন কার্যালয় যৌথভাবে ২০০৮ সাল থেকে ‘গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপ

ছবি
ছবি
ডাউনলোড